July 4, 2020, 3:33 am

একুশের সঙ্কলন

একুশের সঙ্কলন ও বইমেলার নির্বাচিত বই

Spread the love

মারুফ রায়হানের সম্পাদনায় একুশের সংকলন পা রাখল ১৮ বছরে। মুজিববর্ষের প্রেক্ষাপট বিবেচনায় নাজিব তারেকের নজরকাড়া প্রচ্ছদ আরও অর্থবহ হয়ে ওঠে।

একুশের সঙ্কলন প্রকাশের যে বেগবান ধারা আমাদের ঐতিহ্য তা স্তিমিত হয়ে আসছে ক্রমশ। তার উদ্যোগ সে ধারার পক্ষে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের জন্মশতবর্ষ উপলক্ষে প্রধান রচনাটি লিখেছেন সম্পাদক নিজেই। সংকলনে সারাবছর বই ক্রয় ও পাঠের প্রয়োজনে যে নির্বাচিত ৫০ গ্রন্থের তালিকা রয়েছে তা নিয়ে দ্বিমত থাকতেই পারে, তবে বিতর্কের খুব বেশি অবকাশ নেই। সিরাজুল ইসলাম চৌধুরী ও সৈয়দ মনজুরুল ইসলামের প্রবন্ধ দুটি গুরুত্বপূর্ণ। বহুমাত্রিক সাহিত্যিক গুলজারকে নিয়ে রয়েছে বিশেষ রচনা ও তার কবিতার অনুবাদ। আছে বই মেলায় মাসরুর আরেফিনের প্রকাশিত উপন্যাস ‘আলথুসার’-এর নির্বাচিত অংশ। যথারীতি রয়েছে বইমেলা নিয়ে সরেজমিন আলোকপাত এবং চলতি বইমেলার ৫০ নির্বাচিত বইয়ের পরিচিতি সংবলিত রঙিন ক্রোড়পত্র।

একদশকেরও বেশি সময় ধরে বইমেলায় প্রকাশিত হাজার হাজার নতুন বই থেকে এই যে আমরা ৫০ বই বাছাই করছি, এটা কেন করছি? এর বিপদ ও ঝুঁকি সম্পর্কে জানি, অসঙ্গত অসংযত সমালোচনার শিকার হচ্ছি। তবু এই কাজ আমরা করে চলেছি এর গুরুত্ব বুঝি বলেই। ধরে নিচ্ছি আমরা ৫০ ভাগ সফলতা পাচ্ছি। এই কাজটুকুও তো কোন প্রতিষ্ঠান করছে না। সংবাদপত্র বা গণমাধ্যম বই নির্বাচনের দায়িত্ব নিচ্ছে না, তারা নির্বিচার প্রচার দিয়ে চলেছে (ব্যতিক্রম সামান্যই এবং আংশিক; পক্ষপাতহীনও নয়)। প্রকাশকরা যেখানে সীমিতভাবে বিজ্ঞাপনের মাধ্যমে বইয়ের তথ্য জানান, সেক্ষেত্রে টিভি ও পত্রপত্রিকার ঢালাও প্রচারে অন্তত বইয়ের নাম জানতে পারেন পাঠকেরা।

লেখক বা পাঠকের পাঠশক্তি ও ক্রয়ক্ষমতা অসীম নয়। সব বই পড়ার তার দরকার নেই। মানসম্পন্ন দরকারি বই তিনি পড়বেন। লেখক ও প্রকাশকদের সঙ্গে আমাদের নিবিড় যোগাযোগের কারণেই নতুন বইয়ের বিশাল ভান্ডার থেকে বই বেছে নিতে পারছি। তবে এটাও অস্বীকার করি না, এই বাছাইয়ের মধ্য দিয়ে আমাদের দৃষ্টিভঙ্গি ও পছন্দের দিকটিও স্পষ্ট হয়ে ওঠে। যেমন গত বছর যেসব লেখকের বই নির্বাচন করেছিলাম সেখান থেকে এবার মাত্র ১৫ জনের বই বেছে নেয়া সম্ভব হয়েছে। বাকি ৩৫ লেখকের ভেতর এই নির্বাচন প্রক্রিয়ায় প্রথমবারের মতো অন্তর্ভুক্ত হলেন কুড়িজনের মতো নতুন লেখক। কেননা নতুন লেখকদের প্রতি দৃষ্টি আকর্ষণ করাও জরুরী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category
Translate »