July 4, 2020, 2:39 am

প্রতিবারই মিলেছে পশ্চিমাদের সদয় সম্মতি

Spread the love

২০১৬ সালের ব্যর্থ সেনা অভ্যুত্থান–পরবর্তী সময়ে গুলেন মুভমেন্টের সঙ্গে জড়িত থাকার সন্দেহে প্রায় ২০ হাজার সেনা কর্মকর্তা ও কর্মচারীকে ছাঁটাই করা হয়। গ্রেপ্তার হন অসংখ্য। সেনাবাহিনীর একটি অংশ এই বেদম ধরপাকড়ে অসন্তুষ্ট, বিশেষ করে জুনিয়র সেনা কর্মকর্তারা। সেনাবাহিনীকে বেসামরিকীকরণও প্রতিবেদনে অসন্তুষ্টির অন্যতম কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে। আদতে বেসামরিকীকরণের মধ্য দিয়ে সেনা মজলিশে সেনাদের একক আধিপত্য খর্ব করা হয়েছে। সেনা মজলিশে যুক্ত করা হয়েছে বেসামরিক ও সরকারি কর্মকর্তাদের। সেনা কর্মকর্তাদের এই বেশুমার ছাঁটাইয়ে মার্কিনরা বেজায় অসন্তুষ্ট। ২০১৬ সালের ব্যর্থ সেনা অভ্যুত্থান–পরবর্তী সময়ে যা বারবার উচ্চারিত হয়েছে মার্কিন জেনারেলদের মুখে। প্রথম বিশ্বযুদ্ধ–পরবর্তী সময় থেকেই তুরস্কের সেনাবাহিনী একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের মর্যাদা ও সুযোগ-সুবিধা ভোগ করে আসছিল। আর্থিক থেকে আঞ্চলিক ও আন্তর্জাতিক নিরাপত্তা রক্ষাসহ সব ক্ষেত্রেই। তবে ২০১৬ সালের ব্যর্থ সেনা–অভ্যুত্থানের পর সেনাবাহিনীর ‘স্বায়ত্তশাসিত’ মর্যাদা রদ করে একে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে আনা হয়। স্বায়ত্তশাসন রদের বিষয়টি সেনাবাহিনীর উচ্চ মহল, তথা ‘এস্টাবলিশমেন্টকে’ খেপিয়ে তুলেছে। যারা মোটাদাগে গণতান্ত্রিক পন্থায় দেশকে এগিয়ে নিতে চান, তাঁদের চোখে এই বেসামরিকীকরণ গত এক শ বছরের মধ্যে তুর্কি সেনাবাহিনীর কাঠামোগত বৈপ্লবিক পরিবর্তন। একই সঙ্গে এই বেসামরিকীকরণ সেনাবাহিনী-সিভিল সোসাইটি সম্পর্ককে গণতান্ত্রিকও করতে পারে।

২০১৬ সালের ব্যর্থ সেনা অভ্যুত্থান–পরবর্তী সময়ে সরকারের পক্ষ থেকে তুরস্কের বিমানবাহিনীর অধীন স্কুলসমূহ বন্ধ করে নতুন জাতীয় প্রতিরক্ষা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়। এটা সেনাবাহিনীর দীর্ঘদিনের ‘এস্টাবলিশমেন্টের’ ক্ষমতাকে প্রশ্নবিদ্ধ এবং সীমিত করেছে। বিমানবাহিনীর অধীন স্কুলসমূহ বন্ধ করে এক ঢিলে দুই পাখি শিকার করেছে একেপি এবং এরদোয়ান। প্রথমত, কট্টর আতাতুর্কপন্থীদের দখল থেকে বিমানবাহিনীর অধীন স্কুলসমূহকে মুক্ত করে জনসাধারণের জন্য উন্মুক্ত করা। যার দরুন সব শ্রেণির নাগরিক সেনাবাহিনীতে কাজ করার সুযোগ পাবে। সেনাবাহিনীতে সৃষ্টি হবে ভারসাম্য। ঠেকানো যাবে ভবিষ্যৎ সেনা–অভ্যুত্থান। কারণ, গত এক শ বছর ধরেই এই স্কুলসমূহ এলিট তুর্কিদের দখলে। যে এলিটরা বারবার আতাতুর্কের আদর্শ রক্ষার নামে নির্বাচিত সরকারকে উৎখাত করেছে। সৃষ্টি করেছে অরাজকতা। দ্বিতীয়ত, সেনাবাহিনী থেকে গুলেন মুভমেন্টকে উৎখাত। সেনাবাহিনীর মতোই সেনা স্কুলগুলো স্বায়ত্তশাসিত ছিল। স্বায়ত্তশাসনের সুযোগ নিয়ে আশির দশক থেকে গুলেন মুভমেন্ট সেনাবাহিনীর অধীন স্কুলসমূহে তৎপরতা বৃদ্ধি করে। সেনাবাহিনী থেকে বামপন্থীদের খেদানোর নামে ধীরে ধীরে শক্তিশালী হয়ে ওঠে গুলেন মুভমেন্টের অনুসারীরা। গুলেন মুভমেন্টের এই অনুসারীরা বিভিন্ন সময়ে পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস করে নিজস্ব লোকদের সেনাবাহিনীর উচ্চপদে আসীন করে। আর এরাই ছিল ২০১৬ সালের ব্যর্থ সেনা–অভ্যুত্থানে সামনের কাতারে।

সিরিয়ার যুদ্ধের শুরুর পর থেকেই তুরস্ক ধীরে ধীরে পশ্চিমা ও ন্যাটো বলয় থেকে দূরে সরে গিয়েছে। চীন ও রাশিয়ার নিকটবর্তী হয়ে সাংহাই সহযোগিতা সংস্থার সদস্যপদের জন্য ঘাম ঝরিয়েছে। রাষ্ট্রপতি এরদোয়ান এক টেলিভিশন অনুষ্ঠানে সাংহাই সহযোগিতা সংস্থার সদস্যপদ পেলে ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদের জন্য না লড়ার ঘোষণাও দিয়েছিলেন। এই ঘোষণা ছিল আঙ্কারার পশ্চিমা বলয় থেকে বেরিয়ে নতুন রাজনৈতিক বলয়ে যুক্ত হওয়ার চিন্তা; যা ছিল পশ্চিমাদের প্রতি একপ্রকারের যুদ্ধ ঘোষণার শামিল। এই সংকটজনক অবস্থার মধ্যেই আবার আঙ্কারার রাশিয়ার তৈরি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাপনা এস৪০০ কেনার ঘোষণা পশ্চিমাদের সার্বিকভাবে একেপি ও এরদোয়ানের বিপক্ষে দাঁড় করিয়ে দেয়। পশ্চিমারা এরদোয়ানের বিকল্প খুঁজতে শুরু করে। এই বিকল্পের প্রথম ধাপ ছিল ২০১৬ সালের ব্যর্থ সেনা–অভ্যুত্থান। আর দ্বিতীয় ধাপ হলো সিরিয়ায় পিকেকে আর লিবিয়ায় হাফতারকে সমর্থন এবং প্রায় দুই দশকেরও বেশি একসঙ্গে কাজ করার পর নতুন প্রজন্মের যুদ্ধবিমান এফ৩৫ প্রকল্প থেকে তুরস্ককে বহিষ্কার করে।

পশ্চিমাদের লাগাতার বিরোধিতা এরদোয়ানকে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রাজনীতিতে অসহায় করেছে। অভ্যন্তরীণ রাজনীতিতে বিপর্যয়ের সঙ্গে সঙ্গে আন্তর্জাতিক রাজনীতিতে সিরিয়া ও লিবিয়ায় তুরস্কের বিপক্ষে অবস্থান নিয়েছে রাশিয়া ও ইরান। মার্কিনরা সৌদি বলয়কে সঙ্গে নিয়ে মধ্যপ্রাচ্যসহ উত্তর আফ্রিকায় তুরস্কের অবস্থানকে সংকুচিত করেছে। অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রাজনীতিতে আঙ্কারার এই নাজুক অবস্থানের মধ্যেই র‍্যান্ড করপোরেশনের অভ্যুত্থান–সম্পর্কিত প্রতিবেদন তুরস্কের ক্ষয়িষ্ণু গণতান্ত্রিক চর্চাকে আরও শঙ্কিত করবে নিঃসন্দেহে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category
Translate »