July 5, 2020, 3:48 pm

অসচেতন মানুষদের কারণে পুরো লড়াইটা হারতে হতে পারে

Spread the love

বিশ্বব্যাপী করোনাভাইরাস আতঙ্কের মাঝে যখন সবার মাঝে প্রয়োজন ব্যক্তি সচেতনতা, তখন অনেক বিদেশফেরত নাগরিকই দিচ্ছেন মূর্খতার পরিচয়। শুধু বাংলাদেশেই নয়, বহিবির্শ্বেও বিদেশ থেকে ফিরে কোয়ারেন্টাইনে থাকার বদলে বাইরে ঘুরে বেড়ানো মানুষের সংখ্যা নেহায়েত কম নয়।

পরিসংখ্যান জানাচ্ছে, প্রায় সব দেশেই করোনাভাইরাসের বিস্তৃতি ঘটছে মানুষজনের খোলামেলা ঘুরে বেড়ানো, পার্টি করে বেড়ানোর কারণে। এমন করলে করোনা না ছড়ালেও, ঝুঁকি থেকে যায় শতভাগ। যে কারণে এখন সব দেশেই বলা হচ্ছে, জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে না বের হতে।

তবু এশিয়া তথা উপমহাদেশের অনেকেই এ নির্দেশনা মানতে নারাজ। করোনাভাইরাসের ভয়াবহতাকে পাত্তা না দিয়ে সবাই যেনো নিজের কাজেই ব্যস্ত। বিশেষ করে ভারতীয়দের মধ্যে এই মাত্রাটা যেনো একটু বেশিই।

জনবহুল এই দেশে স্থানীয় প্রশাসন যেমন চেষ্টা করছে করোনা মোকাবিলায় যথাযথ পদক্ষেপ নিতে, তেমনি সচেতন নাগরিকরাও মেনে চলছেন সকল নির্দেশনা। কিন্তু কিছু নির্বোধ ও অসচেতন মানুষ এখনও ঘুরে বেড়াচ্ছেন বাইরে বাইরে। যা ঝুঁকির মুখে ফেলে দিচ্ছে পুরো অঞ্চলকে।

এ বিষয়টি নিয়ে বেশ উদ্বিগ্ন ভারতের সুপরিচিত ক্রিকেট বিশ্লেষক হার্শা ভোগলে। সবাই যখন সজাগ থেকে করোনার বিপক্ষে লড়ছে, তখন অসচেতন মানুষদের কারণে পুরো লড়াইটা হারতে হতে পারে মনে করছেন ভোগলে।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে তিনি বলেছেন, ‘এটা খুবই হতাশাজনক যে কিছু মানুষ নিজেদের নির্বোধ প্রমাণের জন্য সর্বাত্মক চেষ্টা করছে। শিক্ষিত মানুষরা আক্রান্ত দেশ থেকে আসছে এবং যার যার মতো পার্টি করে বেড়াচ্ছে। দেশে হয়তো কোটি মানুষ সব নির্দেশনা মেনে চলবে। কিন্তু লড়াইটা হারার জন্য অল্প কিছু বোকা মানুষই যথেষ্ট। আমাদের সবার সজাগ থাকতে হবে, সবাইকে একসঙ্গে লড়তে হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category
Translate »