July 5, 2020, 3:40 pm

কোভিড ১৯ সংক্রমণের চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ ব্যবহার

Spread the love

প্রেসিডেন্ট ট্রাম্প দাবি করছেন নতুন করোনাভাইরাস কোভিড-১৯ এর চিকিৎসার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র ম্যালেরিয়ার ওষুধ ক্লোরোকুইনের ব্যবহার অনুমোদন করেছে। ক্লোরোকুইন বহু পুরনো এবং সুপরিচিত ম্যালেরিয়ার ওষুধ।

প্রেসিডেন্ট ট্রাম্পের এই দাবি কতটা সঠিক এবং এর কার্যকারিতাই বা কতটুকু?

কয়েক দশক ধরে বাজারে ম্যালেরিয়ার চালু ওষুধ ক্লোরোকুইন। আফ্রিকার বেশিরভাগ দেশে আজকাল আর এই ওষুধ খাবার পরামর্শ দেয়া হয় না কারণ ম্যালেরিয়ার জীবাণু এই ওষুধের বিরুদ্ধে তাদের প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলেছে। কোন কোন দেশে এই ওষুধের ব্যবহার নিষিদ্ধ করে আইনবিধি জারি করা হয়েছে, কিন্তু যেসব দেশে ওষুধের বাজার মূলত বেসরকারি খাতের নিয়ন্ত্রণে সেখানে এই ওষুধ এখনও জনপ্রিয় এবং বাজারে বিক্রিও হয় অবাধে। এটা বিশেষভাবে প্রযোজ্য নাইজেরিয়ার ক্ষেত্রে। সেখানে ওষুধের দোকানগুলোতে ক্লোরাকুইনের বিপুল চাহিদা রয়েছে বলে খবর আসছে। এবং মি. ট্রাম্পের এই বিবৃতির পর চাহিদা এত বেড়েছে যে এই ওষুধের সরবরাহে ঘাটতি দেখা দিয়েছে।

করোনাভাইরাসের চিকিৎসায় ক্লোরোকুইন ব্যবহারের অনুমতি দেয়া হয়নি

প্রেসিডেন্ট ট্রাম্প, তার প্রতিদিনের সংবাদ ব্রিফিং-এ দাবি করেছিলেন যে আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগস অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) – খাদ্য ও ওষুধ বিষয়ক প্রশাসন করোনাভাইরাসের চিকিৎিসার জন্য ক্লোরোকুইন ব্যবহারের অনুমোদন দিয়েছে। এফডিএ আমেরিকায় কোন ওষুধ ব্যবহারের জন্য লাইসেন্স দেবার দায়িত্বপ্রাপ্ত সংস্থা। ইতালিতে করোনা ভাইরাস নিয়ে কঠোর বিধিনিষেধের মধ্যে রোমের কাছে এক হাসপাতালে রোগীদের চিকিৎসা চলছে

“আমরা অবিলম্বে ব্যবহারের জন্য বাজারে এই ওষুধ উন্মুক্ত করতে যাচ্ছি। এফডিএ এ ব্যাপারে দারুণ কাজ করেছে। তারা অনুমোদন প্রক্রিয়া সম্পন্ন করেছে এবং এর জন্য অনুমোদন দেয়া হয়েছে।”

ম্যালেরিয়া এবং আর্থ্রাইটিস-এর (বাত) চিকিৎসার জন্য স্পষ্টতই ক্লোরোকুইনের ব্যবহার অনুমোদন করা হয়েছে। কিন্তু এফডিএ পরিস্কার করে বলেছে করোনাভাইরাস কোভিড-১৯-এ আক্রান্তদের চিকিৎসার জন্য এই ওষুধ ব্যবহারের অনুমোদন দেয়া হয়নি।

“কোভিড-১৯-এর চিকিৎসা, নিরাময় বা তা প্রতিহত করার জন্য এফডিএ অনুমোদিত কোন ওষুধ নেই,” এফডিএ বলেছে।

তবে এফডিএ বলেছে কোভিড-১৯ এর চিকিৎসায় ক্লোরোকুইন কাজ করবে কিনা তা নিয়ে গবেষণঅর কাজ চলছে। তারা আরও বলেছে এই ওষুধের কার্যকারিতা পরীক্ষা করে দেখার জন্য বড় পরিসরে ক্লিনিকাল ট্রায়াল চালানোর নির্দেশ দিয়েছেন মি. ট্রাম্প নিজেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category
Translate »